| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া জাতিসংঘ থেকে ইসরাইলকে বহিষ্কারের আহ্বান রাইসি'র


সংগৃহীত

জাতিসংঘ থেকে ইসরাইলকে বহিষ্কারের আহ্বান রাইসি'র


রহমতনিউজ     11 February, 2024     10:18 PM    


ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দখলদার ইসরাইলকে জাতিসংঘ থেকে বহিষ্কারের দাবি জানিয়েছেন। আজ রাজধানী তেহরানে ইরানের ইসলামি বিপ্লবের ৪৫তম বার্ষিকীর শোভাযাত্রায় অংশগ্রহণকারীদের সমাবেশে তিনি এ দাবি জানান।

ইব্রাহিম রাইসি গাজায় ইসরাইলি গণহত্যার নিন্দা জানিয়ে বলেন, বর্ণবাদী ইসরাইল এ পর্যন্ত বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার চারশ' ইশতেহার, প্রস্তাব ও ঘোষণা লঙ্ঘন করেছে। তারা জাতিসংঘের প্রস্তাব ও নীতিমালা মানে না। অবৈধ দখলদার ইসরাইল জাতিসংঘের সদস্য হওয়ার অযোগ্য। 

তিনি বলেন, ফিলিস্তিন হচ্ছে মুসলিম বিশ্বের প্রধান ইস্যু। ফিলিস্তিনের প্রতি ইরানের অকুণ্ঠ সমর্থন আগের মতোই অব্যাহত থাকবে।

রাইসি বলেন, ইরান বিশ্বের সবচেয়ে স্বাধীন রাষ্ট্র। প্রাচ্য বা পাশ্চাত্যের তাবেদারি না করে স্বাধীনতা ও সার্বভৌমত্ব অটুট রাখার নীতিতে ইরান অটল রয়েছে। ইরানী প্রেসিডেন্ট বলেন, ইরান ইস্যুতে শত্রুদের ভাষায় পরিবর্তন এসেছে। তারা এখন আর ইরানের বিরুদ্ধে সামরিক উপায় অবলম্বনের কথা চিন্তাও করতে পারে না।

রাইসি আরো বলেন, গণতন্ত্র রক্ষার দাবিদারেরা ফিলিস্তিন ও ইয়েমেনের জনগণের রায়কে মূল্য দিচ্ছে না, তাদের ভোটাধিকারের প্রতি সম্মান দেখাচ্ছে না। তিনি আরও বলেন, ইরান প্রজাতান্ত্রিক ব্যবস্থা তথা জনগণের ভোটের ওপর প্রতিষ্ঠিত। ভাষণে তিনি বিপ্লব পরবর্তী ইরানের নানা ক্ষেত্রে উন্নয়ন ও অগ্রগতির কথাও তুলে ধরেন।