| |
               

মূল পাতা আন্তর্জাতিক এশিয়া মৃত্যুদণ্ড পাওয়া ভারতের সাবেক নৌ সেনাদের ছেড়ে দিয়েছে কাতার


ফাইল ছবি

মৃত্যুদণ্ড পাওয়া ভারতের সাবেক নৌ সেনাদের ছেড়ে দিয়েছে কাতার


রহমত নিউজ     12 February, 2024     09:32 PM    


ইজরাঈলের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে মৃত্যুদণ্ড পাওয়া ভারতের সাবেক আট নৌ সেনাদের ছেড়ে দিয়েছে কাতার। গত বছর ভারতীয় নৌবাহিনীর আটজন সাবেক কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। 

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে আরো বলা হয়েছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এদের মধ্যে সাতজন ইতিমধ্যে ভারতে ফিরে এসেছেন। ইসরায়েলকে সংবেদনশীল তথ্য পাচারের অভিযোগে গত বছর নৌবাহিনীর ওই আটজন সাবেক কর্মকর্তাকে কাতারে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। সেই সাজা বিবেচনা করার জন্য কাতারের কাছে আবেদন করেছিল ভারত।

পরে অবশ্য, এই ভারতীয় নাগরিকদের মৃত্যুদণ্ড কমিয়ে দেওয়া হয় এবং জানুয়ারি মাসে মৃত্যুদণ্ডের পরিবর্তে তাদের কারাদণ্ড ঘোষণা করে কাতার।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, "দাহরা গ্লোবাল কোম্পানিতে কর্মরত আট ভারতীয় নাগরিক, যারা কাতারে বন্দি ছিলেন তাদের মুক্তিকে ভারত সরকার স্বাগত জানাচ্ছে।”

অন্যদিকে, দীর্ঘ অপেক্ষার পর দেশে ফিরে আপ্লুত ভারতীয় নাগরিকরা। সে কথা জানিয়ে এক কর্মকর্তা বলেন, “দেশে সুরক্ষিতভাবে ফিরতে পেরে আমরা সত্যিই খুবই খুশি।”

দিল্লি বিমান বন্দরে এসে পৌঁছানোর পর, ভারতের প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন নৌ বাহিনীর প্রাক্তন কর্মীরা।

তাদের মধ্যে একজন সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, “আমরা ভারতে ফিরে আসার জন্য প্রায় ১৮ মাস অপেক্ষা করেছি। আমরা প্রধানমন্ত্রীর কাছে অত্যন্ত কৃতজ্ঞ। তার ব্যক্তিগত হস্তক্ষেপ এবং কাতারের সাথে তার সমীকরণ ছাড়া এটি সম্ভব হত না।”

এই আট ভারতীয় নাগরিককে আটকের ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা বাড়ছিল।

প্রসঙ্গত, ‘দ্য হিন্দু’র ওই রিপোর্টে আরও বলা হয়েছে প্রায় ৭৫০ ভারতীয় এখনও কাতারের জেলে বন্দি আছেন।